Uncategorized

২৩ রাষ্ট্রায়ত্ত সংস্থার বিলগ্নীকরণের কাজ এগোচ্ছে : সীতারামন – Kolkata24x7

নয়াদিল্লি: সরকার কাজ করছে ২৩টি রাষ্ট্রায়ত্ত সংস্থা শেয়ার বেচার বিষয়ে, যেগুলির বিলগ্নিকরণ অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। কেন্দ্রীয় অর্থমন্ত্রীর নির্মলা সীতারামন একথা জানিয়েছেন। মন্ত্রী আরও জানান, তিনি খুব শীঘ্রই ছোট আর্থিক সংস্থা এবং নন ব্যাংকিং আর্থিক সংস্থাগুলির সঙ্গে বৈঠক করবেন ব্যবসায় ঋণ দেওয়ার ব্যাপারে অবস্থা পর্যালোচনা করার জন্য।

সীতারামন হিরো এন্টারপ্রাইজের চেয়ারম্যান সুনীল কুমার মুঞ্জালের সঙ্গে কথা বলার সময় জানিয়েছেন, সরকার আত্মনির্ভর প্যাকেজের কথা ঘোষণা করার সময় তারই অংশ হিসেবে সমস্ত ক্ষেত্রে বেসরকারি অংশগ্রহণের জন্য খুলে দেওয়ার কথা বলেছে। তবে এই বিষয়ে কোন কোন ক্ষেত্র কৌশলগত বলে চূড়ান্ত ঘোষণা হবে তা এখনও ঠিক হয়নি।

সেগুলি ঘোষণা হবে তবে তা কি হবে সে কথা আগে থেকে তিনি বলতে পারছেন না। বিলগ্নীকরণের পরিকল্পনার কথা বলতে গিয়ে মন্ত্রী জানিয়েছেন, সরকার চাইছে রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলির মালিকানা ছেড়ে দিতে যখন উপযুক্ত দাম পাওয়া যাবে।

এই প্রসঙ্গে তিনি জানান, ২২-২৩টি রাষ্ট্রায়ত্ত সংস্থা রয়েছে যাদের বিলগ্নীকরণ মন্ত্রিসভায় অনুমোদন করা হয়েছে। সে ক্ষেত্রে অন্তত মন্ত্রিসভার সবুজ সংকেত যেগুলি পেয়ে গিয়েছে সেগুলোর মালিকানা বেচে দেওয়া হবে বলে তিনি জানান।

২০২০-২১ অর্থবর্ষে সরকার বিলগ্নিকরণের লক্ষ্যমাত্রা রেখেছে ২.১০ লক্ষ কোটি টাকা। এরমধ্যে ১.২০ লক্ষ কোটি টাকা আসবে বলে ধরা হয়েছে রাষ্ট্রায়ত্ত সংস্থার বিলগ্নিকরণের মাধ্যমে আর ৯০,০০০ কোটি টাকা আর্থিক সংস্থার মালিকানা বেচে।

এদিকে ২০২০ সালের ২৩ জুলাই পর্যন্ত ১০০ শতাংশ ইমার্জেন্সি ক্রেডিট লাইন গ্যারান্টি স্কিমের অধীনে রাষ্ট্রায়ত্ত এবং বেসরকারি ব্যাংক অনুমোদন করেছে ১৩০৪৯১.৭৯ কোটি টাকা যার মধ্যে ৮২,০৬৫.০১ কোটি টাকা ইতিমধ্যে দিয়ে দেওয়া হয়েছে।

প্রশ্ন অনেক: তৃতীয় পর্ব



Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button
Close
%d bloggers like this: