Uncategorized

শেষ ২৪ ঘন্টায় করো’না কেড়ে নিয়েছে আরও ২১ জনের প্রা’ণ

করো’নাভাই’রাসে (কোভিড-১৯) আ’ক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় আরও ২১ জন মা’রা গেছেন। এটি একদিনে সর্বোচ্চ মৃ’ত্যুর রেকর্ড। এ নিয়ে ভাই’রাসটিতে মোট ৩৭০ জনের মৃ’ত্যু হয়েছে।

একই সময়ে আ’ক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন আরও ১ হাজার ২৫১ জন।। এতে মোট আ’ক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ২৫ হাজার ১২১ জনে।

মঙ্গলবার (১৯ মে) দুপুরে স্বাস্থ্য অধিদফতরের করো’নাভাই’রাস বিষয়ক নিয়মিত হেলথ বুলেটিনে এ তথ্য জানানো হয়। বুলেটিন উপস্থাপন করেন অধিদফতরের অ’তিরিক্ত মহাপরিচালক (মহাপরিচালকের দায়িত্বপ্রাপ্ত) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

এর আগে সর্বোচ্চ মৃ’ত্যুর রেকর্ড ছিল ১৯ জনের। ওই তথ্য জানানো হয় গত ১৩ মে সোমবারেরর বুলেটিনে। যারা মা’রা গেছেন তাদের ১৭ জন পুরুষ, চারজন নারী। দুজন ত্রিশোর্ধ্ব, ছয়জন চল্লিশোর্ধ্ব, আটজন পঞ্চাশোর্ধ্ব এবং পাঁচজন ষাটোর্ধ্ব। এদের মধ্যে হাসপাতা’লে আনার পর মৃ’ত ঘোষণা করা হয় দুজনকে, হাসপাতা’লে মা’রা যান ১৫ জন এবং বাসায় মা’রা যান চারজন।

এদের মধ্যে ঢাকা বিভাগের ১২ জন, চট্টগ্রাম বিভাগের সাতজন , সিলেট বিভাগের একজন এবং রাজশাহী বিভাগের একজন রয়েছেন। ঢাকা বিভাগের মধ্যে রাজধানীর ছয়জন, ঢাকা জে’লার দুজন, গোপালগঞ্জের একজন, মুন্সিগঞ্জের একজন, টাঙ্গাইলের একজন, মানিকগঞ্জের একজন রয়েছেন। আর চট্টগ্রাম বিভাগের মধ্যে জে’লার দুজন, চট্টগ্রাম সিটি করপোরেশনের একজন, ফেনীর দুজন, নোয়াখালীর একজন, কুমিল্লার একজন রয়েছেন। এছাড়া অন্য দুই বিভাগের মধ্যে সিলেটের একজন এবং বগুড়ার একজন রয়েছেন।

সারাদেশে আইসোলেশন শয্যা আছে নয় হাজার ১৩৪টি। এর মধ্যে রাজধানী ঢাকায় তিন হাজার ১০০টি এবং ঢাকার বাইরে আছে ছয় হাজার ৩৪টি। এসব হাসপাতা’লে আইসিইউ শয্যা আছে ৩৩৯টি এবং ডায়ালাইসিস ইউনিট আছে ১০২টি।

করো’নাভাই’রাস সংক্রমণের ঝুঁ’কি এড়াতে সবাইকে স্বাস্থ্য অধিদফতর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরাম’র্শ-নির্দেশনা মেনে চলার অনুরোধ জানানো হয় বুলেটিনে।

গত ডিসেম্বরের শেষ দিকে চীনের উহান শহর থেকে ছড়িয়ে পড়া করো’নাভাই’রাস এখন গোটা বিশ্বকেই কাঁপিয়ে চলেছে। এ ভাই’রাসে বিশ্বজুড়ে আ’ক্রান্তের সংখ্যা এখন পর্যন্ত ৪৮ লাখ ১৫ হাজার। মৃ’তের সংখ্যা তিন লাখ ১৭ হাজার প্রায়। তবে সাড়ে ১৮ লাখের বেশি রোগী ইতোমধ্যে সুস্থ হয়েছেন।

বাংলাদেশে প্রথম করো’নাভাই’রাস শনাক্ত হয় গত ৮ মা’র্চ। তারপর দিন গড়ানোর সঙ্গে সঙ্গে লাফিয়ে লাফিয়ে বাড়ছে আ’ক্রান্তের সংখ্যা। লম্বা হচ্ছে মৃ’ত্যুর মিছিলও।



Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button
Close
%d bloggers like this: