Uncategorized

বিশ্বসেরা ভার্সিটি এমআইটি (MIT) তে ভর্তি হবার পদক্ষেপগুলি

জীবন ও ক্যারিয়ার নিয়ে গড়া আমাদের ইউটিউব ভিডিও লাইব্রেরি – ভিজিট করুন।

MIT 'hackers' turn Great Dome into Captain America's shield - The ...

একাডেমিক খ্যাতি এবং অনুষদ এবং শিক্ষার্থীদের পারফরম্যান্স সহ বিভিন্ন কারণের ভিত্তিতে এমআইটি সর্বাধিক ১০০ স্কোর নিয়ে বিশ্ববিদ্যালয় র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান অর্জন করে। বোস্টন-ভিত্তিক বিশ্ববিদ্যালয়টি বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তি ক্ষেত্রে দক্ষতার জন্য দীর্ঘকাল ধরে স্বীকৃত।

এমআইটি ভর্তিচ্ছু শিক্ষার্থীদের মধ্যে মাত্র ৬.৭% ভর্তি হবার সুযোগ পায়। এত কম ভর্তির হারের সাথে, মনে হচ্ছে গ্রহণযোগ্যতা পাওয়া অসম্ভবের কাছাকাছি, তবে আমরা এখানে সহায়তা করতে এসেছি!

এই নির্দেশিকায়, এমআইটি আবেদন শেষ করার জন্য আপনার যা যা জানা দরকার তা আমরা ব্যাখ্যা করব, এমআইটি আবেদনের প্রতিটি গুরুত্বপূর্ণ সময়সীমা কখন রয়েছে, আপনার আবেদনের সাথে আপনাকে ঠিক কী জমা দিতে হবে, আপনার আবেদনের পর্যালোচনা করার সময় ভর্তি আধিকারিকেরা সত্যই কী খুঁজছেন , এবং আপনি কীভাবে আপনার এমআইটি অ্যাপ্লিকেশনটির প্রতিটি অংশ প্যাক থেকে আলাদা করে রাখতে পারেন।

An artificial intelligence faculty? MIT will create it ...

এমআইটি অ্যাপ্লিকেশনটির মূল তথ্যগুলি :

সমস্ত উপকরণ সংগ্রহ করে, সম্পূর্ণ প্রস্তুতি নিয়ে সময়সীমা অনুযায়ী আবেদন করার আগে আপনার এমআইটি অ্যাপ্লিকেশন সম্পর্কিত গুরুত্বপূর্ণ সকল তথ্য ভালভাবে জানা উচিত।

  • Where to find the MIT application: You can find the MIT application here. The application opens in August of each year.
  • How to submit the MIT application: When you’ve completed the MIT application, you can submit it by hitting the “Submit” button at the end of the application. SAT and/or ACT scores, as well as your official transcript, must be sent directly to MIT.
  • When to submit the MIT application: It’s very important to know the MIT application deadline. MIT offers both early action and regular action application submissions. Below is a chart of the key deadlines for each option. It’s important to know every deadline since missing just one could mean your application won’t be looked at.
David Henderson at MIT - My Creative Edge

Early Action

Deadline What’s Due
November 1 Application parts 1 and 2
Two letters of recommendation
Secondary school report
November testing date Standardized Test Scores
February 15 February Updates & Notes Form
February 15 Financial Aid Materials (optional)

Regular Action

Deadline What’s Due
January 1 Application parts 1 and 2
Two letters of recommendation
Secondary school report
December testing date Standardized Test Scores
February 15 February Updates & Notes Form
February 15 Financial Aid Materials (optional)
MIT Logo Vector (.EPS) Free Download

যদি প্রাথমিক পদক্ষেপের আবেদন করছেন, আপনার আবেদনপত্রের উভয় অংশই সম্পূর্ণ করতে হবে, এবং আপনার ট্রান্সক্রিপ্ট এবং প্রস্তাবনের চিঠিগুলি ১ নভেম্বর অবধি প্রেরণ করা হবে। আপনি তবে নভেম্বর মাসে স্যাট, অ্যাক্ট এবং / অথবা স্যাট বিষয় পরীক্ষা নিতে পারেন। আপনি ডিসেম্বরের মাঝামাঝি সময়ে আপনার ভর্তির সিদ্ধান্ত গ্রহণ করবেন।

নিয়মিত পদক্ষেপ গ্রহণকারী শিক্ষার্থীদের জন্য, আপনার আবেদনের সমস্ত অংশ ১ জানুয়ারীর মধ্যে শেষ / প্রেরণ করা দরকার এবং আপনি ডিসেম্বরের পরে আপনার স্ট্যান্ডার্ডযুক্ত পরীক্ষা নিতে পারবেন। আপনি ১ এপ্রিলের মধ্যে আপনার ভর্তির সিদ্ধান্ত গ্রহণ করবেন।

এমআইটিতে কীভাবে আবেদন করতে হবে:
এমআইটি আবেদন জমা দেওয়ার জন্য ছয়টি প্রধান পদক্ষেপ অনুসরণ করতে হবে। নীচে নীচে পদক্ষেপগুলি দেওয়া হয়েছে, এই গুলো ক্রম বা ক্রম অনুযায়ী প্রস্তুতি নিতে হবে ।

Image may contain: 2 people, people smiling, people standing

পদক্ষেপ ১: MyMIT অ্যাকাউন্ট তৈরি করুন এবং আপনার অ্যাপ্লিকেশন শুরু করুন:
এমআইটিতে আবেদনের প্রথম পদক্ষেপটি সহজ; আপনার কেবল একটি মাইএমআইটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে। অ্যাকাউন্ট তৈরি করতে কয়েক মিনিট সময় লাগে, এবং আপনি একবার এটি করার পরে আপনি কোনও আবেদন শেষ করতে পারবেন, আপনার জমা দেওয়া অ্যাপ্লিকেশনটির টুকরোগুলি ট্র্যাক করতে পারবেন, এমআইটি মেলিং তালিকায় যোগ দিতে পারবেন এবং আপনার সাক্ষাত্কারকারীর নাম এবং যোগাযোগের তথ্য পাবেন।

একটি অ্যাকাউন্ট তৈরি করতে আপনাকে কিছু বুনিয়াদি জনসংখ্যার তথ্য যেমন আপনার জন্ম তারিখ, উচ্চ বিদ্যালয়ের নাম এবং বাড়ির ঠিকানা পূরণ করতে হবে।

পদক্ষেপ ২: আবেদনের ১ এবং ২ অংশ সম্পূর্ণ করুন:
এটি এমআইটি অ্যাপ্লিকেশনটির গুরুত্বপূর্ণ পার্ট । পার্ট ১ জীবনী সংক্রান্ত তথ্যগুলিতে আলোকপাত করতে হবে এবং পার্ট ২ Essay গুলি, একটিভিটিস গুলি এবং পরীক্ষার স্কোর গুলি উল্লেখ করতে হবে ।

পার্ট ১ হ’ল সংক্ষিপ্ত বিভাগ এবং সম্পূর্ণ করতে প্রায় ৩০ মিনিট সময় লাগবে। প্রারম্ভিক পদক্ষেপ বা নিয়মিত পদক্ষেপ প্রয়োগ করছেন কিনা, আপনার পিতামাতার চাকুরী এবং উচ্চ স্তরের শিক্ষাগুলি কী, আপনার যদি ভাই-বোন থাকে এবং তারা কোথায় কলেজে পড়েন (প্রযোজ্য ক্ষেত্রে) এবং সমস্ত উচ্চ বিদ্যালয় আপনি সে সম্পর্কিত তথ্য পূরণ করবেন fill অন্যান্য তথ্যের মধ্যে উপস্থিত ছিলেন। আপনি পার্ট ১ জমা দেওয়ার পরে, M 75 এমআইটির আবেদন ফি প্রদান করবেন।

পার্ট ২ আরও গভীর। আপনি যে সমস্ত এক্সট্রাক্রিকুলার এবং যেসব জবসে অংশ নিয়েছেন সেইগুলো উল্লেখ করতে হবে, যেসব উন্নত অ্যাডভান্সড ক্লাসেস নিয়েছেন, যেসব অ্যাওয়ার্ড পেয়েছেন এবং পরীক্ষার স্কোরগুলি সম্পর্কে তথ্য প্রবেশ করবেন (যদিও আপনাকে এখনও এই স্কোরগুলির অফিসিয়াল কপি পাঠাতে হবে)। আপনি যে সমস্ত ক্লাস নিয়েছেন সেগুলি এবং সেগুলির মধ্যে যে গ্রেডগুলি পেয়েছে সেগুলি আপনি নিজেই প্রতিবেদন করবেন যদিও আপনাকে আবারও আপনার সরকারী বা অফিসিয়াল কপি জমা দিতে হবে। দুইজন শিক্ষকদের কাছ থেকে রাইটিং এভালুয়েশন্স এবং কোনও পরিপূরক উপকরণ জমা দিন।

অবশেষে, আপনি এমআইটির ব্যক্তিগত বিবৃতিগুলি সম্পূর্ণ করবেন। অন্যান্য অনেক বিদ্যালয়ের মতো নয়, এমআইটি-র জন্য একটি দীর্ঘ নিবন্ধ প্রয়োজন হয় না; পরিবর্তে, আপনি পাঁচটি সংক্ষিপ্ত প্রম্পটের উত্তর দেবেন। শব্দ গণনা প্রয়োজনীয়তার সাথে এখানে রচনা প্রম্পটগুলি দেওয়া হল:

  • We know you lead a busy life, full of activities, many of which are required of you. Tell us about something you do for the pleasure of it. (100 words or fewer)
  • Although you may not yet know what you want to major in, which department or program at MIT appeals to you and why? (100 words or fewer)
  • At MIT, we bring people together to better the lives of others. MIT students work to improve their communities in different ways, from tackling the world’s biggest challenges to being a good friend. Describe one way in which you have contributed to your community, whether in your family, the classroom, your neighborhood, etc. (200-250 words)
  • Describe the world you come from; for example, your family, clubs, school, community, city, or town. How has that world shaped your dreams and aspirations? (200-250 words)
  • Tell us about the most significant challenge you’ve faced or something important that didn’t go according to plan. How did you manage the situation? (200-250 words)

এই বিভাগগুলির প্রতিটি শেষ করে সেগুলি ঠিকমতো রিভিউ করার পরে সেগুলি জমা দিতে পারেন।

Image may contain: Mohammad Jony, tree and outdoor

এমআইটি এডমিশনে সাফল্য পেতে হইলে আবেদনের পাঁচটি অত্যাবশ্যক স্টেপ ফলো করতে হবে খুবই কেয়ারফুলি:

#1: High School Transcript

উচ্চ বিদ্যালয়ের ট্রান্সক্রিপ্টটি প্রায়শই আপনার আবেদনের একক অতি গুরুত্বপূর্ণ অংশ, তাই আপনি চান এটি জ্বলে উঠুক। এখানে আপনার লক্ষ্য হল ভর্তি অফিসারদের দেখানো যে আপনি কঠিন ক্লাস নিয়েছেন এবং তাদের মধ্যে শীর্ষ গ্রেড পেয়েছেন, বিশেষত গণিত এবং বিজ্ঞান ক্লাসগুলোতে।

এমআইটি-র কঠোর ক্লাস রয়েছে এবং তারা এমন আবেদনকারীদের সন্ধান করছে যারা ইতোমধ্যে হাইস্কুলের উন্নত ক্লাস নিয়ে নিজেদের চ্যালেঞ্জ জানায়। যদি আপনার স্কুল অনার্স, এপি, এবং / বা আইবি ক্লাস করে, আপনার লক্ষ্য হওয়া উচিত কমপক্ষে কিছু অ্যাডভান্সড ক্লাসেস কভার করেছেন । স্কুলে যদি এই সকল ক্লাস না করার সুযোগ না থাকে তবে এমআইটির এই লিংক হেল্প করবে suggestions for alternative ways to challenge yourself.

Image

এই ক্লাসগুলির জন্য এমআইটির ম্যান্ডেটরি না হলেও এই নিম্নলিখিত ক্লাসগুলো সুপারিশ করে বা ভ্যালু অ্যাড করবে:

  • One year of physics
  • One year of chemistry
  • One year of biology
  • Math, through calculus
  • Two years of a foreign language
  • Four years of English
  • Two years of history and/or social sciences
Doctoral Regalia: MIT/WHOI Style - Georneys - AGU Blogosphere

GCPA এমআইটি আবেদনের একটি গুরুত্বপূর্ণ অংশ, তাই এগুলিতে খারাপ কাজ করার ফলে আপনি এমআইটির কঠোরতার জন্য প্রস্তুত নন।

যার অর্থ ক্লাসে যথাসম্ভব সব গুলোতে A+ অর্জন করা উচিৎ

#2: Standardized Test Scores

এমআইটি-তে SAT / ACT এর জন্য ন্যূনতম স্কোরের প্রয়োজনীয়তা নেই, তবে ভর্তিটি খুবই প্রতিযোগিতামূলক হওয়ার কারণে খুবই হাই স্কোরের লক্ষ্য রাখা উচিত। লক্ষ্য হওয়া উচিত ৭৫% এর চেয়ে বেশি স্কোর অর্জন করা, যা আপনাকে ভর্তির প্রক্রিয়া চলাকালীন একটি শক্ত অবস্থানে রাখে। স্যাটের জন্য, ৭৫% স্কোরটি ম্যাথের ৮০০ এবং Evidence-Based Reading ও রাইটিং এর ক্ষেত্রে ৭৮০।

আপনার দুটি স্যাট সাবজেক্ট টেস্টের জন্য, উভয় পরীক্ষায় আপনার কমপক্ষে ৭৫০ লক্ষ্য করা উচিত। আপনি কোন বিজ্ঞানের বিষয় পরীক্ষা নেবেন তা বিবেচ্য নয় (যদিও আপনার ইন্টেনডেড মেজরের কাছাকাছি যদি এমন একটি থাকে তবে সেটি নেওয়ার চেষ্টা করুন) তবে আপনার যদি উচ্চমাধ্যমিকের থেকে সম্ভব হয় তবে গণিতের প্রয়োজনীয়তার জন্য ম্যাথ লেভেল ২ নেওয়ার চেষ্টা করা উচিত এই পরীক্ষায় স্কোরটি ম্যাথ লেভেল ১ এর উচ্চ স্কোরের চেয়ে আরও চিত্তাকর্ষক।

Image may contain: 21 people, people smiling

#3: Letters of Recommendation

এমআইটি-র জন্য দুটি লেটার অফ রেকমেন্ডেশন প্রয়োজন হবে এবং যারা আপনাকে ভাল জানেন এমন দুজন শিক্ষকের কাছ থেকে আসা উচিত এবং আপনার স্ট্রেংথ সম্পর্কে দৃহভাবে লিখতে পারবেন। স্ট্রং লেটারে আপনার একাডেমিক ক্ষমতা এবং ব্যক্তিগত দক্ষতার সুনির্দিষ্ট উদাহরণ অন্তর্ভুক্ত থাকবে; আপনি কেন এমআইটি-র জন্য একজন চমৎকার আবেদনকারী তাও এটি ব্যাখ্যা করবে।

আপনি আপনার জুনিয়র বছরের শেষে বা বছরের শুরুতে আদর্শভাবে আপনার চিঠিগুলি মোটামুটি প্রথম দিকে লিখতে চান এমন লোকদের সাথে কথা বলুন।

#4: MIT Essays

এমআইটি-র জন্য, পাঁচটি ছোট Essay লিখতে হবে, প্রতিটি প্রতি ২৫০ টিরও কম শব্দ লিখতে হবে। আপনি কে সে সম্পর্কে আরও সম্পূর্ণ দৃষ্টিভঙ্গি পেতে এমআইটি-র একাধিক সংক্ষিপ্ত প্রবন্ধ প্রয়োজন, সুতরাং আপনার ব্যক্তিত্ব এবং আপনি কী যত্ন নিচ্ছেন তা নিশ্চিত করুন।

There are three main goals for your MIT essays:

  • Show who you are
  • Show what’s important to you
  • Show why MIT is the best school for you
Campus Life | MIT - Massachusetts Institute of Technology

#5: Extracurriculars

এক্সট্রাকাররিকুলারস আপনার এমআইটি আবেদনেরও একটি মূল পার্ট। এক্সট্রাকাররিকুলারস সাথে আলাদা হয়ে যাওয়ার সর্বোত্তম উপায় হ’ল প্যাশন এবং লিডারশিপ দক্ষতার উপর জোর দেওয়া। আপনি আপনার ভবিষ্যতের মেজর সম্পর্কিত ক্ষেত্রের এক্সট্রাক্রিকুলারগুলি অনুসরণ করে, তাদের সাথে লেগে থাকা এবং তাদের মধ্যে নেতৃত্বের ভূমিকা অর্জন করে এটি করতে পারেন। আপনার উচ্চ-স্তরের স্কুলে প্রবেশের জন্য প্রয়োজনীয় ধরণের এক্সট্রাকাররিকুলারস সম্পর্কে আরও জানুন।

আপনি যে বিষয়ে আগ্রহী এবং উত্সাহী তার উপর ভিত্তি করে আপনার এক্সট্রা পাঠ্যক্রমগুলি নির্বাচন করা উচিত, এমআইটিকে প্রভাবিত করবে বলে এমআইটি ওয়েবসাইট থেকে ইনফরমেশন নিয়ে সেগুলো হাইলাইট করা উচিৎ হবে না, বরং চেষ্টা করে চিত্তাকর্ষক দেখানোর চেয়ে এমন বিষয়গুলিতে তাদের সময় ব্যয় করতে হবে যেটা নিজের পছন্দসই কাজ।

At doctoral hooding ceremony, a call to make the world “more just ...

পদক্ষেপ ৩: একটি সাক্ষাত্কার সেট আপ এবং সম্পূর্ণ করুন

আবেদনের ১ এবং ২ পার্ট শেষ করার পরে, আপনার সাথে একটি এডুকেশনাল কাউন্সেলর (ইসি) যোগাযোগ করবেন, যিনি আপনার সাক্ষাত্কারটি গ্রহণকারী ব্যক্তি হবেন। ইসি (EC) এমআইটির একজন প্রাক্তন, যিনি সাক্ষাত্কার পরিচালনা করেন এবং সারা বিশ্ব জুড়ে প্রায় ৫০ হাজারেরও বেশি উপস্থিত রয়েছে।

আপনি এবং ইসি আপনার কাছের একটি জায়গায় একটি সাক্ষাত্কার গ্রহণ করবেন। বেশিরভাগ প্রাথমিক সাক্ষাত্কার নভেম্বর মাসে হয় এবং বেশিরভাগ নিয়মিত সাক্ষাত্কার জানুয়ারিতে হয় । সাক্ষাত্কারটি সাধারণত এক ঘন্টা স্থায়ী হয় এবং প্রায়শই কোনও কফিশপ, রেস্তোঁরা বা লাইব্রেরির মতো কোনও জায়গায় হয়। কেউ কেউ স্কাইপেও নিতে পারে ।

পদক্ষেপ ৪ : Supplementary ম্যাটেরিয়ালস জমা দিন

You also have the option to submit supplementary materials, this is a completely optional step and is typically done by students with a fine arts portfolio, those with research experience, and/or those who hope to play a varsity sport for MIT. There are six different supplemental materials you can send, and most (all except the varsity sports interest form) come with an additional fee of $5-$10.

You can find more information about each of these options on your MyMIT Dashboard. If you choose to complete any of these materials, you’ll submit them separate from the rest of your application.

Here are the options for supplementary materials:

  • Maker Portfolio
  • Music & Theater Arts Portfolio
  • Research Portfolio
  • Supplemental Recommendations
  • Varsity Sports Interest
  • Varsity Sports Interest
MASSACHUSETTS INSTITUTE OF TECHNOLOGY - MIT - GoMad - Tradução ...

MIT Application Checklist

Below is everything you need to submit with your MIT application. You can use this application checklist to stay organized and make sure you’ve submitted all the required materials.

  • Parts 1 and 2 of the MIT Application
  • Evaluation A: Letter of recommendation from a math or science teacher
  • Evaluation B: Letter of recommendation from a humanities, social science, or language teacher
  • Scheduled Interview
  • SAT or ACT scores
  • Two SAT Subject Test scores (one from each of MIT’s two categories)
  • February Updates & Notes Form (due in February)
  • $75 MIT application fee
body_checklist-2

Submit Your February Updates and Notes Form

you’ll also need to submit your February Updates and Notes form by February 15th. 

You’ll be emailed information about this form which will mostly consist of letting MIT know what your fall semester grades were and what classes you’re taking for your spring semester.

Recap: MIT Application

অ্যাপ্লিকেশনটির সমস্ত অংশ সম্পূর্ণ করার জন্য নিজেকে পর্যাপ্ত সময় দিন, যার মধ্যে আপনার সমস্ত গ্রেড এবং ক্লাসে প্রবেশ করা, পাঁচটি এমআইটি রচনা প্রম্পটগুলি সম্পূর্ণ করা এবং আপনার পরীক্ষার স্কোরগুলিতে প্রবেশ করা অন্তর্ভুক্ত থাকবে। আপনার ট্রান্সক্রিপ্ট, অফিসিয়াল পরীক্ষার স্কোর এবং রেকমেন্ডেশন লেটার পাঠাতে ভুলবেন না। MIT also highly recommends doing an interview।

নিজেকে স্ট্রং ক্যান্ডিডেট প্রমান করার জন্য এমআইটি আবেদন বোর্ড জুড়ে সামনে এই পাঁচটি পার্ট ভালো ভাবে উপস্থাপন করতে হবে: transcript, standardized test scores, letters of recommendation, essays, and extracurricular.

Image may contain: 2 people, people smiling

Contributor: MD SHAHINUR ALAM, HARVARD ALUM & MIT EC

Source: https://web.mit.edu/facts/admission.html

https://gradadmissions.mit.edu/applications/procedures





Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button
Close
%d bloggers like this: