Uncategorized

বিবাহিতদের সারাজীবন কাজে লাগার মতো জরুরি কিছু পরামর্শ

বিয়ের পর সবার জীবনেই শা’রীরিক এবং মা’নসিক নানা পরিবর্তন আসে। এক পরিবেশ থেকে অন্য পরিবেশে যাওয়া, অন্য রকম জীবনযাত্রা, খাদ্যাভ্যাসে পরিবর্তন বহু কিছুই দায়ী।

মূলত হরমোনের পরিবর্তনই এর পেছনে দায়ী। বিয়ের পর শ’রীর ফিট রাখতে কিছু প’রামর্শ দিয়েছেন পুষ্টিবিদরা। বিবাহিত জীবন উপভো’গ করার পাশাপাশি ক’র্মক্ষেত্রেও কাজ চালিয়ে যেতে হয় নিয়মিত।

সব কিছু সামলাতে গিয়ে শ’রীর দু’র্বল হয়ে যেতে পারে। এ জন্য বিবাহিত জীবন আরো সুন্দর ক’রতে এবং নিজেকে ফিট রাখতে কা’র্যকর ভূমিকা পা’লন করে এই খাবারগুলো।

ডিম
শ’রীরের দু’র্বলতা, ক্লান্তি দূ’র ক’রতে ডিমের জুড়ি নেই। তাই আপনার প্রতিদিনের খাদ্যতালিকায় ডিম অবশ্যই রাখবেন। ডিমে প্রচুর পরিমাণে ভিটামিন বি-৫ ও বি-৬ আছে, যা শ’রীরের হরমোনের কার্যক্রম ঠিক রাখে এবং মা’নসিক চা’প কমাতে সাহায্য করে। প্রতিদিনের সকালের নাস্তায় একটি করে ডিম রাখু’ন। এতে আপনার শ’রীর শ’ক্তি পাবে এবং যৌ’ন ক্ষ’মতা বৃ’দ্ধি পাবে।

দুধ
সবাই ফ্যাট জাতীয় খাবার এড়িয়ে চলতে চান। অনেকেই মনে করেন দুধ মোটেই শ’রীরের পক্ষে ভালো নয়। তবে মাখন তোলা দুধ শ’রীরের জন্য উপকারী। এতে প্রয়োজনীয় খনিজ, ভিটামিন থাকে।

মধু
সকালে গরম পানির স’ঙ্গে লেবুর রস আর মধু খান। এতে ত্বকও ভালো থাকবে।

রসুন
রসুন ক্লান্তি দূ’র করে। যৌ’ন উদ্দীপনা ধ’রে রাখে। এছাড়াও শ’রীরে র’ক্ত প্রবাহ ঠিক রাখে।

চা
চা পান করুন প্রতিদিন। দিনে এক বা দুই কাপ চা পান করলে দে’হে প্রবেশ করে বিভিন্ন এন্টিঅক্সিডেন্ট, যা পুরুষের নানা স’মস্যা সমাধানে সিদ্ধহস্ত।

কফি
কফির মধ্যে থাকা ক্যাফাইন শা’রীরিক মি’লনের ইচ্ছা জাগায়। তাই কফি অবশ্যই খান। ব্ল্যাক কফি খেতে পারলে আরো ভালো।

চকলেট
চকলেট মানেই ভালোবাসা। আর প্রেম ও মি’লনের স’ঙ্গে চকলেটের অন্য স’স্পর্ক রয়েছে। তাই চকলেট খান।

কলা
কলায় রয়েছে ভিটামিন ‘এ’, ‘বি’, ‘সি’ ও পটাশিয়াম। ভিটামিন ‘বি’ ও পটাশিয়াম মানবদে’হের যৌ’নরস উৎপাদন বাড়ায়। আর কলায় রয়েছে ব্রোমেলিয়ানও, যা শ’রীরের টেস্টোস্টেরনের মাত্রা বাড়াতেও সহায়ক। সর্বোপরি কলায় রয়েছে প্রচুর পরিমাণ শর্করা, যা দে’হের শ’ক্তি বৃ’দ্ধি করে।

সামুদ্রিক মাছ
সামুদ্রিক মাছে রয়েছে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড যা সু’স্থ জীবনের অন্যতম উপাদান। জাতীয় মাছ ইলিশে এই ওমেগা ৩ ফ্যাটি এসিডে ভরপুর, অন্যান্য সামুদ্রিক মাছেও পাবেন প্রচুর পরিমাণে এই তেল। মাছে আরো রয়েছে আরজিনিন নামে এক ধ’রনের যৌগ যার একটি কাজ হচ্ছে পুরুষদের সক্ষ’মতায় সহায়তা করা।

বাদাম
নিয়মিত বাদাম খাওয়া খুব ভালো একটা অভ্যাস। বাদামের তেল র’ক্তে খা’রাপ কোলেস্টেরলের পরিমাণ কমিয়ে র’ক্তপ্রবাহ স্বা’ভাবিক রাখে। এটা পুরুষের জন্য খুব উপকারী। দেশি বাদাম, কাজু বাদাম, পেস্তা বাদাম যেকোনো বাদামেই এই উপকার পাবেন। বাদামে আরো রয়েছে ভিটামিন ‘ই’ যার সুনাম রয়েছে বার্ধক্যের স’ঙ্গে যু’দ্ধে।

অ্যাভোকাডো
সু’স্থ যৌ’ন জীবনের জন্য নারী-পুরুষ উভ’য়েরই সঠিক ব্যায়াম ও স্বা’স্থ্যকর খাদ্যাভ্যাসের পাশাপাশি ওজন নিয়ন্ত্রণ করা জ’রুরি। অ্যাভাকাডো এমন এক স্বা’স্থ্যকর খাদ্য, যা ওজন নি’য়ন্ত্রণে সাহায্য করে। এতে রয়েছে প্রচুর পরিমাণ ফলিক অ্যাসিড, লিবডো বুস্টিং ও ভিটামিন ‘সি’, যা দম্পতিদের যৌ’নজীবন আনন্দিত রাখতে সাহায্য করে।

স্ট্রবেরি
ফলিক অ্যাসিড ও ভিটামিন ‘বি’র অন্যতম উৎস স্ট্রবেরি। এ ফল নারীদের ব’ন্ধ্যত্ব কমিয়ে উর্বরতা বাড়ায় ও পুরুষের যৌ’ন সক্ষ’মতা বাড়াতে সাহায্য করে।

রঙিন ফল
যৌ’ন স্বা’স্থ্য ভালো রাখতে চাইলে প্রতিদিন খাবার তালিকায় রঙিন ফলমূল রাখু’ন। আঙ্গুর, কমলা লেবু, তরমুজ, পিচ ইত্যাদি ফল যৌ’ন ক্ষ’মতা বৃ’দ্ধির জন্য অত্যন্ত উপকারী। ইউনিভার্সিটি অব টেক্সাসের মেডিকেল টিমের গবেষণা অনুযায়ী একজন পুরুষের প্রতিদিনের খাবার তালিকায় অ’ন্তত ২০০ মিলিগ্রাম ভিটামিন ‘সি’ থাকলে তার স্পার্মের কোয়ালিটি উন্নত হয়। আবার টেক্সাসের এ অ্যান্ড এম ইউনিভার্সিটির মতে, তরমুজ শ’রীরে যৌ’ন উদ্দীপনা বৃ’দ্ধি করে। তারা যৌ’ন উদ্দীপক ওষুধ ভায়াগ্রার স’ঙ্গে তরমুজে’র তুলনা ক’রেছেন।

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button
Close
%d bloggers like this: