Uncategorized

বাংলার করোনা পরিস্থিতির ওপর সরাসরি নজরদারি শুরু কেন্দ্রের – Kolkata24x7

কলকাতা: পশ্চিমবঙ্গ সরকার করোনা পরিস্থিতি নিয়ে সঠিক তথ্য দিচ্ছে না। এই অভিযোগ বারবার করে এসেছে কেন্দ্র। অভিযোগের প্রেক্ষিতে কয়েকদিন আগেই কেন্দ্রের প্রতিনিধি দলকে পাঠানো হয়েছিল রাজ্যে। বিভিন্ন হাসপাতাল ঘুরে সবকিছু খতিয়ে দেখেছেন তাঁরা। অন্যদিকে রাজ্যের দাবি কেন্দ্র কেন প্রতিনিধি দল পাঠানোর আগে তাঁদের মতামত নেয়নি।

এদিকে বাংলার পরিস্থিতি উদ্বেগজনক বলে জানিয়ে ফের কেন্দ্রীয় দল পাঠাচ্ছে মোদি সরকার বলে খবর মিলেছিল। সংবাদসংস্থায় প্রকাশিত খবর অনুযায়ী স্বাস্থ্যমন্ত্রকের তরফে জানানো হয়েছে যে, করোনা আক্রান্তের সংখ্যা অনেক বেশি এমন ১০টি রাজ্যে পাঠানো হবে এই কেন্দ্রীয় দল।

এই ১০টি রাজ্যের মধ্যে নাম রয়েছে বাংলার। আর সেই কারনেই এই রাজ্যে ফের দল আসছে বলে খবর। এই দল রাজ্যের স্বাস্থ্য দফতরকে সবরকম সাহায্য করবে বলে জানা গিয়েছে।

তবে কেন্দ্রের খবরদারির অভিযোগ বারবার করে আসছেন মমতা। এবার নয়া প্ল্যান কেন্দ্রের। বাংলার জেলাগুলি থেকে সরাসরি যাতে তথ্য পৌঁছয় কেন্দ্রের হাতে, সেরকম ব্যবস্থা করা হচ্ছে। তৈরি হয়েছে নতুন মোবাইল অ্যাপ। এই অ্যাপের মাধ্যমে রাজ্যের করোনা তথ্য পৌঁছবে কেন্দ্রের হাতে। রাজ্যের দেওয়া তথ্যের ওপর নির্ভর করতে হবে না বলে জানা গিয়েছে।

আইসিএমআর এবং এনআইসির যৌথ উদ্যোগে এই অ্যাপ বানানো হয়েছে। অ্যাপটি ব্যবহার করতে পারবেন স্বাস্থ্যকর্মীরা। যারা করোনা সন্দেহে নমুনা সংগ্রহ করছেন, তাঁরা সরাসরি এই অ্যাপে ডেটা আপলোড করতে পারবেন। তথ্য গিয়ে পৌঁছবে আইসিএমআরের কাছে। তৎক্ষণাৎ র্যাপিড টেস্টের ফল জেনে যাবে এই সংস্থা।

এতদিন পর্যন্ত মৌখিক ও লিখিত ভাবে তথ্য আদানপ্রদান হয়। এবার অ্যাপের মাধ্যমে তথ্য শেয়ার করার প্রক্রিয়া নিখুঁত ও কার্যকরী হবে বলে জানানো হয়েছে।

এদিকে, সোমবার বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর সেই বৈঠকে লকডাউন বাড়ানোর আর্জি জানিয়েছেন মুখ্যমন্ত্রী। শুধু পশ্চিমবঙ্গ নয়, মোট চারটি রাজ্যে লকডাউন বাড়ানোর আর্জি জানানো হয়েছে।

এদিনের বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায় কেন্দ্রের বিরুদ্ধে তোপ দাগেন। বলেন, ‘আমাদের মতামত কেউ নিচ্ছে না। কঠিন সময়ে রাজনীতি করছে কেন্দ্র।’

লকডাউন বা লকডাউন পরবর্তী পরিস্থিতিতে কী করা যেতে পারে, তা নিয়ে আলোচনার জন্যই মুখ্যমন্ত্রীদের সঙ্গে এদিন বৈঠক করেন মোদী।

আর সেই বৈঠকে এদিন যোগ দেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানেই কেন্দ্রের বিরুদ্ধে রাজনীতি করার অভিযোগ তোলেন তিনি। তাঁর মতে কিছু কিছু রাজ্যকে বিশেষ গুরুত্ব দিচ্ছে কেন্দ্র। কেন্দ্র ‘স্ক্রিপ্ট’ অনুযায়ী কাজ করছে বলেই উল্লেখ করেন মমতা।





Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button
Close
%d bloggers like this: