Uncategorized

বাংলাদেশকে ১৫ ফুট ঢেউয়ের ধাক্কা মারবে আমফান – Kolkata24x7

চট্টগ্রাম: লাল সতর্কতা বঙ্গোপসাগরের পূর্ব পারে বাংলাদেশের উপকূল এলাকায়। ইতিমধ্যেই সুপার সাইক্লোন আমফান ধাক্কা দিয়েছে ভারতের ওডিশা ও পশ্চিমবঙ্গ রাজ্যে।

গতি অনুসারে তার পরেই বাংলাদেশের উপকূল দিয়ে অতিক্রম করছে শক্তিশালী ঘূর্ণিঝড় আমফান। বুধবার বিকাল ৪টা থেকে উপকূলের পূর্ব দিকে সুন্দরবন ঘেঁষা পশ্চিমবঙ্গ ও বাংলাদেশ দিয়ে অতিক্রম করছে। এমনই জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

বাংলাদেশের সুন্দরবন উপকূল দিয়ে ঢুকেছে আমফান। এটি অত্রিক্রম করতে চারঘণ্টা লাগতে পারে।বিকেলের পরেই ১৫ ফুট সামুদ্রিক জলোচ্ছ্বাস ধাক্কা মারবে বাংলাদেশকে।

ওদিকে সীমান্তের ওপারে পশ্চিমবঙ্গের উপকুলীয় এলাকা পূর্ব মেদিনীপুর, দক্ষিণ ও উত্তর ২৪ পরগনার উপকূল তছনছ। এমনই জানা গিয়েছে।

আর বাংলাদেশের বঙ্গোপসাগরের উপকূল এলাকার খুলনা, বরিশাল, চট্টগ্রাম বিভাগে জারি চরম সতর্কতা। ১৯৯৯ সালের পর এই প্রথম এত বড় শক্তি নিয়ে হাজির সামুদ্রিক ঘূর্ণিঝড়। থাইল্যান্ড এর নাম দিয়েছে আমফান।

বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঘূর্ণিঝড় কেন্দ্রের ৮৫ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ২০০ কিলোমিটার। তবে এটি আকারে ২২০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।

উপকূলীয় জেলা সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর, নোয়াখালী, ফেনী ও চট্টগ্রাম এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরগুলোর নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে থেকে ১০ থেকে ১৫ ফুট বেশি উচ্চতার জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।

সতর্কতায় বলা হয়, ঘূর্ণিঝড় অতিক্রমকালে ভারী থেকে অতিভারী বর্ষণসহ ঘণ্টায় ১৪০-১৬০ কিলোমিটার বেগে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।





Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button
Close
%d bloggers like this: