Uncategorized

ডাল পাতে রাখলে যেসব রোগ কাছেও ঘেষবে না!

তরকারির স’ঙ্গে পাতে ডাল খেয়ে থাকি আম’রা। প্রোটিনসমৃদ্ধ ডাল খাবার তালিকায় রাখতে সবাই পছন্দ করেন। শ’রীরের প্রয়োজনীয় পুষ্টি, ভিটামিন ও খনিজ ডাল থেকেই পেয়ে থাকি। বাজারে সাধারণত পাঁচ রকম ডাল পাওয়া যায়।

তবে আম’রা জানি না যে, কোন ডালে পুষ্টিগুণ সবচেয়ে বেশি ও কোন ডাল খাওয়া স্বা’স্থ্যের জন্য ভালো।

জে’নে নিন ৫ ধ’রনের ডালের পুষ্টিগুণ-

মুগ ডাল

বাজারে দুই ধ’রনের মুগ ডাল পাওয়া যায়। একটি খোসা ছাড়া হলুদ রঙের, অন্যটি খোসাসমেত সবুজ রঙের। এই ডাল খুব সহজে হজ’ম হয়ে যায়। এই ডাল প্রোটিন, প্রয়োজনীয় অ্যামিনো অ্যাসিড, ফাইবার ও ভিটামিন বি১-এ ভরপুর।

মুগ ডালের উপকারিতা

ওজন কমায়, অতিরি’ক্ত কোলেস্টেরল কমায় ও গর্ভবতী নারীদের জন্য মুগডাল খুবই উপকারী।

মসুরি ডাল

শ’রীরের প্রয়োজনীয় প্রোটিন, অ্যামিনো অ্যাসিড, ফাইবার, পটাশিয়াম, আয়রন, ভিটামিন বি১ প্রভৃতি প্রচুর পরিমাণে পাওয়া যায় মসুরি ডাল থেকে। লাল রঙের মসুরি ডালের মধ্যে প্রচুর পরিমাণে ফাইবার ও প্রোটিন থাকে। মাত্র এক কাপ মসুর ডালে ২৩০ ক্যালোরি, প্রায় ১৫ গ্রাম ফাইবার এবং ১৭ গ্রাম প্রোটিন থাকে।

মসুরি ডালের উপকারিতা

মসুরি ডাল পে’টের স’মস্যা, হজ’ম ক্ষ’মতা বৃ’দ্ধি, শ’রীরে পটাশিয়ামের ঘাটতি পূরণ এবং শ’রীরে জমে থাকা কোলেস্টেরল দূ’র করে শর্করার মাত্রা নি’য়ন্ত্রণে রাখে।

অড়হর ডাল

অড়হর ডাল বেশিরভাগ মানুষই খুবই পছন্দ করেন। বিভিন্নভাবে খুবই সুস্বাদু এই ডাল প্র’স্তুত করা হয়। এই ডালে আয়রন, ফলিক অ্যাসিড, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, ভিটামিন বি এবং পটাসিয়াম থাকে। শ’রীরকে সু’স্থ ও সবল রাখতে সাহায্য করে এই ডাল।

অড়হর ডালের উপকারিতা

অড়হর ডালে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। এটি কোষ্ঠকাঠিন্যের স’মস্যা থেকে মু’ক্তি দিতে পারে। এ ছাড়া হৃদরো’গের ঝুঁ’কি কমিয়ে স্ট্রোক ও ওজনও নি’য়ন্ত্রণে রাখা যায়।

এতে থাকা ফলিক অ্যাসিড নারীদের স্বা’স্থ্যের জন্য অত্যন্ত উপকারী। এই ডাল কার্বোহাইড্রেটের একটি ভালো উৎস। এর সাহায্যে দে’হের শ’ক্তি বৃ’দ্ধি পেতে পারে।

বিউলির ডাল

এই ডাল বাজারে দুই রকম রূপে পাওয়া যায়। একটি খোসা ছাড়া সাদা রঙের, আর একটি কালো। পাঁপড় তৈরির কাজেও ব্যবহৃত হয় এই ডাল। পুষ্টিতে ভরা এই ডাল যেমন সুস্বাদু তেমনি বিভিন্ন গুণে ভরপুর।

বিউলির ডালের উপকারিতা

এই ডালে প্রচুর পরিমাণে আয়রন পাওয়া যায়। পে’টের জ্বা’লা দূ’র ক’রতে উপকারী। এছাড়া ত্বককে চকচকে ও উজ্জ্বল করে তোলে এই ডাল।

ছোলার ডাল

ছোলার ডালে প্রচুর পরিমাণে ফাইবার ও প্রোটিন পাওয়া যায়। এই ডাল শ’রীরকে সু’স্থ রাখার পাশাপাশি পর্যাপ্ত শ’ক্তি সরবরাহ করে।

ছোলার ডালের উপকারিতা

এই ডাল ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে। এতে কোলেস্টেরলের পরিমাণ খুবই কম। এ ছাড়া ছোলার ডাল খাওয়া র’ক্তস্বল্পতা, জন্ডিস ও কোষ্ঠকাঠিন্যের দূ’র করে।

তথ্যসূত্র : এনডিটিভি



Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button
Close
%d bloggers like this: