Uncategorized

ট্রাম্পকে দেখে মনেই হচ্ছে না যে করোনা মোকাবিলার দায়িত্বে ট্রাম্প রয়েছেন : ওবামা – Kolkata24x7

ওয়াশিংটন : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে একহাত নিলেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। শনিবার তিনি বলেন ট্রাম্পকে দেখে মনেই হচ্ছে না যে তিনি করোনা মোকাবিলা করার দায়িত্বে রয়েছেন।

অনলাইনে একটি গ্রাজুয়েশন সেরেমনিতে যোগ দিয়ে ওবামা বলেন ট্রাম্পের উচিত কি বলছেন আর কি করছেন, সেটা ভেবে নেওয়া। মার্কিন প্রেসিডেন্ট পদে বসে যা খুশি তাই করা যায় না, বলা যায় না। ট্রাম্পের সঙ্গেই ওবামার সমালোচনার শিকার মার্কিন প্রশাসকদের একাংশ। এদিন তিনি বলেন বেশিরভাগ প্রশাসকের মধ্যেই সেই উদ্বেগটা নেই।

উল্লেখ্য ২০১৭ সাল থেকে মার্কিন প্রেসিডেন্টের পদ ছাড়ার পর থেকেই লো প্রোফাইল বজায় রাখেন ওবামা। সাধারণের সঙ্গে মিশে নিজের বক্তব্য রাখতে প্রায়ই দেখা যায় তাঁকে। শনিবার আমেরিকার বৈষম্যমূলক স্বাস্থ্যপরিষেবার প্রসঙ্গ তোলেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট। এছাড়াও স্বাস্থ্য পরিষেবার ক্ষেত্রে যে সংকট তৈরি হয়েছে, সেদিকেও বর্তমান প্রেসিডেন্ট কোনও নজর দিচ্ছেন না বলে অভিযোগ তোলেন তিনি। গোটা আমেরিকা জুড়ে ফের বর্ণ বৈষম্যমূলক অপরাধ শুরু হয়েছে।

ওবামা বলেন দ্রুত এই সমস্যার মোকাবিলা না করলে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাবে। এদিন ওবামা বলেন আমেরিকায় যেভাবে করোনা ভাইরাস সংক্রমণ ছড়াচ্ছে, তা নিন্দনীয়। প্রশাসক সম্পূর্ণ ব্যর্থ করোনা মোকাবিলা করতে। ওবামা বলেন যখন কারোর মধ্যে এই মানসিকতা চলে আসে, যে শুধু নিজেকে বাঁচাবে, বাকিদের নয়, তখনই রাষ্ট্র এই ধরণের অসহায় অবস্থার মধ্যে পড়ে।

কোনও সরকারের এই মানসিকতা থাকা একেবারেই উচিত নয়। শেষ ২৪ ঘন্টায় মার্কিন মুলুকে নতুন করে মৃত্যু হয়েছে ১২৩৭ জন মানুষের। আক্রান্ত হয়েছেন কয়েক হাজার মানুষ। নতুন করে মৃতের সংখ্যা ধরে মার্কিন মুলুকে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ৮৮ হাজার ৭৩০ জনের। শনিবারের জনহপকিন্স ইউনিভার্সিটির তথ্য অনুযায়ী এই পরিসংখ্যান সামনে এসেছে।

হিসেব বলছে এখন পর্যন্ত মার্কিন মুলুকে করোনায় আক্রান্ত হয়েছে ১৪ লক্ষ ৬৬ হাজার ৬৮২ জন। এরমধ্যে সুস্থ হয়ে উঠেছেন আড়াই লক্ষেরও বেশি মানুষ। দেশের মধ্যে মৃত্যুপুরীতে পরিণত হয়েছে নিউইয়র্ক। সেখানে মৃত্যু হয়েছে ২২ হাজারের বেশি মানুষের। আক্রান্ত প্রায় সাড়ে ৩ লাখ মানুষ। এরপরেই রয়েছে নিউজার্সি। সেখানে করোনা আক্রান্ত হয়েছেন ১ লক্ষ ৪৫ হাজার বেশি। মৃত্যু হয়েছে ১০ হাজারের বেশি মানুষের। ক্যালিফোর্নিয়াতে আক্রান্ত ৭৬ হাজার, মৃত্যু হয়েছে ৩ হাজারের বেশি মানুষের। মিচিগানে ৫০ হাজার আক্রান্ত হলেও সেখানে মৃত্যু হয়েছে সাড়ে ৪ হাজারের বেশি মানুষের।





Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button
Close
%d bloggers like this: