Uncategorized

কোভিড-১৯ চিকিৎসায় ঘরে বসে যে ছয়টি বিষয় মানবেন !!

কো’ভিড-১৯ এর প্রতিষেধক এখনো আবিষ্কার হয়নি। আর হাসপাতালে এই সময় শুধু তাদেরই চিকিৎ’সা করা হচ্ছে যারা বয়স্ক ও শা’রীরিকভাবে দীর্ঘমেয়াদি রো’গে আ’ক্রান্তসহ কো’ভিড-১৯ পজেটিভ।এই সময় সারা পৃথিবীতে যত মানুষ করো’না ভা’ইরাসে আ’ক্রান্ত হচ্ছে তাদের ৮০ শতাংশেরও বেশি বাসায় থেকে নানাভাবে উপশমের চেষ্টা করছেন। যে কোনো ব্য’ক্তির ভেতর যখন করো’না ভা’ইরাস সংক্র’মণ ের প্রাথমিক কিছু লক্ষণ দেখা দেয় তখন তিনি আত’ঙ্কিত হয়ে উঠেন।

কী ক’রতে হবে? কোথায় যোগাযোগ করা প্রয়োজন? ডাক্তার পাবো কোথায়? হাসপাতালে যেতে হবে কি না? এসব প্রশ্ন তখন সামনে আসে। সর্বপ্রথমে মনে রাখতে হবে করো’না ভা’ইরাস সংক্র’মণ ের কোনো সুনির্দিষ্ট চিকিৎ’সা নেই। এই সময় বাসায় সাধারণ কিছু নিয়ম মেনে চললেই এই ব্যাধি থেকে মু’ক্তি মিলবে-

নিজেকে আ’লাদা রাখু’ন : যদি সন্দে’হ হয় যে আপনার মধ্যে কো’ভিড-১৯ এর এক বা একাধিক লক্ষণ দেখা যাচ্ছে, তাহলে তাৎক্ষণিকভাবে নিজেকে পরিবারের অন্য সদস্যদের থেকে বি’চ্ছিন্ন বা আইসোলেট করুন। এতে করে অন্যদের মাঝে সংক্র’মণ ের ঝুঁ’কি অনেকটাই কমে আসবে।
জ্বর আ’সলে করণীয় : করো’না ভা’ইরাস সংক্র’মণ থামানোর যেহেতু কোনো ওষুধ নেই, সেজন্য সাধারণ সর্দি-কাশির ক্ষেত্রে যে ধ’রণের পদক্ষে’প নেয়া হয় সেগুলো অনুসরণ করার প’রামর্শ দিচ্ছেন চিকি’ৎসকরা। বিভিন্ন চিকি’ৎসকরা বলছেন, প্যারাসিটামল খাওয়া এবং গার্গল করা সবচেয়ে উপকারী এই সময়। জ্বর এলেই আত’ঙ্কিত না হাবার প’রামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। পর্যাপ্ত পরিমাণে পানি পান ক’রতে হবে এই সময়।

কফ থাকলে যা করবেন : যদি আপনার কফ জমে থাকে বসার সময় পিঠে ভর দিয়ে হেলান দিয়ে না বাসাই ভালো। মেরুদণ্ড সোজা করে বসুন। এতে কফ কিছুটা হালকা হয়ে আসতে পারে। ব্রিটেনের ন্যাশনাল হেলথ সার্ভিসের ওয়েবসাইটে এ তথ্য দেয়া হয়েছে। সেখানে আরো বলা হয়েছে, কফ হালকা করার জন্য এক চামচ মধু খেতে পারেন। এতে উপকার হতে পারে। তবে বারো বছর বয়সের নিচে বাচ্চাদের মধু দেবেন না।

টেস্ট সেন্টারে যোগাযোগ করুন : বাংলাদেশে এখন ৪৫টির মেতো ল্যাবরেটরিতে করো’না ভা’ইরাসের টেস্ট করানো হচ্ছে। আপনার নিকটস্থ টেস্ট সেন্টার কোথায় হতে পারে সে সংক্রা’ন্ত খোঁ’জ রাখু’ন। এখন কয়েকটি বেসরকারি প্রতিষ্ঠান বাসায় গিয়ে নুমনা সংগ্রহ করছে। তাদের ফোন নম্বর সংগ্রহ করে রাখতে পারেন।

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button
Close
%d bloggers like this: