Uncategorized

কৃষকের সবজি কিনে অসহায়দের বাড়িতে পৌঁছে দিচ্ছে সেনাবাহিনী

দেশে করো’না ভা’ইরাসের (কো’ভিড-১৯) কারণে সৃষ্ট প’রিস্থিতিতে ক’র্মহীন হয়ে প’ড়েছেন হাজার হাজার নিম্ন আয়ের মানুষ। খাদ্যের অভাবে পরিবার-পরিজন নিয়ে অস’হায় দিন-যাপন ক’রতে হচ্ছে তাদের। এমন প’রিস্থিতিতে রাজশাহীর তানোর উপজে’লার অস’হায়দের পাশে দাঁড়িয়েছে সে’নাবা’হিনী ।

নায্যমূল্যে প্রান্তিক কৃষকদের কাছ থেকে সবজিসহ নিত্যপ্রয়োজনীয় পণ্য কিনে অস’হায় মানুষদের বাড়ি বাড়ি পৌঁছে দিচ্ছেন সে’নাবা’হিনী র সদস্যরা।

বর্তমানে বাংলাদেশ সে’নাবা’হিনী দেশের বিভিন্ন জে’লার অস’হায় মানুষদের সহায়তায় এ ব্য’তিক্রমী উদ্যো’গ নিয়েছে। করো’না প’রিস্থিতির কারণে নিম্ন আয়ের মানুষের সহায়তাই তাদের লক্ষ্য। এছাড়া প্রান্তিক কৃষকের কাছ থেকে চাল, মৌসুমি সবজি ন্যায্যমূল্যে কিনে গ্রামীণ অর্থনীতি সচল রাখার উদ্যো’গ নিয়েছেন তারা।

তানোর উপজে’লার বিভিন্ন এলাকা থেকে যাচাই-বাছাই করে গরিব-নিম্ন আয়ের মানুষের তালিকা করা হয়েছে। আবার সে’নাবা’হিনী র উদ্যো’গে একটি আশ্রয়ন প্রকল্প চালু হয়েছে। সেখানে ৩০ জন গৃহহীন মানুষের থাকার ব্যব’স্থা করা হয়েছে।

রাজশাহীতে লকডাউনের কারণে প্রান্তিক কৃষকেরা তাদের ফসল বিক্রি ক’রতে পারছেন না। ফসল ন’ষ্ট হয়ে যাওয়ায় তারা ক্ষ’তির সম্মু’খীন হচ্ছেন। কৃষকদের সহযোগিতার অংশ হিসেবে সরাসরি প্রান্তিক কৃষকের কাছ থেকে ন্যায্য দামে নিত্যপ্রয়োজনীয় পণ্য কিনছেন সে’নাবা’হিনী র সদস্যরা। পরে তা পৌঁছে দিচ্ছেন উপার্জনহীন হয়ে পড়া পরিবারগুলোর কাছে। এর ফলে একদিকে গ্রামীণ অর্থনীতি সচল থাকছে আর অন্যদিকে অস’হায় পরিবারগুলো উপকৃত হচ্ছে।

সে’নাবা’হিনী র সদস্যরা বলছেন, করো’না ভা’ইরাস সংক্র’মণ ে ক’র্মহীন হয়ে পড়া অস’হায় ও দুস্থ পরিবারগুলোর মধ্যে বিনামূল্যে খাদ্যদ্রব্য বিতরণ ক’রতে এ উদ্যো’গ চালু করেছে সে’নাবা’হিনী ।

উপজে’লার বাসিন্দা ও রিকশাচালক ইম’রান আলী বলেন, সে’নাবা’হিনী বিশেষভাবে খোঁ’জ-খবর নিয়ে আমাদের হাতে খাদ্য সহায়তা দিয়েছেন। আম’রা অনেক খুশি। বেশ কয়েক দিন আমাদের পরিবার খেতে পারবে।

তানোর উপজে’লায় সবজি বিতরণের সময় উপস্থিত ছিলেন সেনবা’হিনীর বগুড়া-৪০ রেজিমেন্টের কমান্ডিং অফিসার লেফটেন্যান্ট কর্নেল সাইদুল ইসলাম। এছাড়া সে’নাবা’হিনী র পদস্থ সামরিক ক’র্মকর্তারা উপস্থিত ছিলেন।



Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button
Close
%d bloggers like this: