Uncategorized

করোনার ভ্যা’কসিন আসার আগেই দ্ব’ন্দ্ব, প্রথম চালান চায় যুক্তরাষ্ট্র

প্রা’ণঘাতী করো’না ভা’ইরাসের তা’ণ্ডবে বিপর্যস্ত বিশ্ব। প্রতিনিয়তই বাড়ছে মৃ’ত্যু ও আক্রা’ন্তের সংখ্যা। জো’র চেষ্টা চললেও এখন পর্যন্ত আবিষ্কার হয়নি এর প্রতিষেধক। তবে করো’না র ভ্যাকসিন এলে তার প্রথম চালান যুক্তরাষ্ট্রের জন্য সংরক্ষণ করা হবে বলে ফ্রান্সের ফার্মাসিউটিক্যালস জায়ান্ট কোম্পানি সানোফির তীব্র স’মালোচনা করেছে ফরাসী সরকার।

সারা বিশ্বে প্রায় ৩ লাখ প্রা’ণ কেড়ে নেয়া এই ভা’ইরাস সঙ্কটে এমন পদক্ষে’প কোনোভাবেই গ্রহণযোগ্য হতে পারে না বলে জা’নিয়েছে ফ্রান্স। তবে সানোফির প্রধান নির্বাহী ক’র্মকর্তা পল হাডসন তাদের পদক্ষে’পে অটল রয়েছেন। তিনি বলেন, ভ্যাকসিনের গবেষণায় অর্থ সহায়তা করায় প্রথম চালানটি পাবে যুক্তরাষ্ট্র।কারণ তারা ঝুঁ’কি নিয়ে এই প্রকল্পে বিনিয়োগ করেছে।

বৃহস্পতিবার ফ্রান্সের উপ-অর্থমন্ত্রী অ্যাগনেস প্যানিয়ার-রুনাচার বলেছেন, তিনি সানোফির নির্বাহীর ওই মন্তব্যের পর তার স’ঙ্গে যোগাযোগ ক’রেছেন। সানোফির ফ্রান্স প্রধান আমাকে বলেছেন, ভ্যাকসিন এলে তা সব দেশের জন্যই সহজলভ্য হবে। অবশ্যই… তা ফ্রান্সও পাবে। কারণ ফ্রান্সেও তাদের উৎপাদন সক্ষ’মতা আছে।
উল্লেখ্য, গত এপ্রিলে যুক্তরাজ্যের ওষুধ প্রস্তুকারক জায়ান্ট কোম্পানি গ্ল্যাক্সোস্মিথক্লাইনের স’ঙ্গে করো’না র একটি ভ্যাকসিনের যৌথ গবেষণা শুরু করে সানোফি। তবে এই ভ্যাকসিনটি এখনও ট্রায়ালই হয়নি। গবেষণার পর্যায়ে থাকা এই ভ্যাকসিন তৈরির পর পরীক্ষায় ইতিবাচক সাড়া মিললে বাজারে আসতে তারপরও অপেক্ষা ক’রতে হবে চলতি বছরের শেষ পর্যন্ত।

যুক্তরাষ্ট্র বৈশ্বি’ক এই উদ্যো’গে অংশ নিতে অস্বীকৃতি জা’নিয়েছে। এমনকি করো’না ভা’ইরাস বিষয়ে চীনের পক্ষে কাজ করার অ’ভিযোগ এনে বিশ্ব স্বা’স্থ্য সংস্থায় অর্থায়ন ব’ন্ধের ঘো’ষণা দিয়েছেন মা’র্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে চলতি মাসে তিনি বলেছেন, আম’রা বেশ আত্মবিশ্বা’সী যে, আম’রা একটি ভ্যাকসিন পেতে যাচ্ছি… চলতি বছরের শেষের দিকে…।



Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button
Close
%d bloggers like this: