Uncategorized

এবার করোনায় ইবনে সিনার চিকিৎসকের ইন্তেকাল ! –

ইবনে সিনা মেডিকেল কলেজ হাসপাতালের রেডিওলজি বিভাগের প্রধান প্রফেসর ডা. মেজর (অব.) আবুল মুকারিম মো. মহসীন উদ্দিন (৬৫) করোনায় আ’ক্রা’ন্ত হয়ে মা’রা গেছেন। মঙ্গলবার রাত ১১ টা ২০ মিনিটে সম্মিলিত সামরিক হাসপাতালের (সিএমএইচ) করোনা ইউনিটে তিনি মা’রা যান।

আজ ১৩ মে, বুধবার ইবনে সিনা মেডিকেল কলেজ হাসপাতালের জনসংযোগ কর্মকর্তা শাহ ফুরকান উদ্দিন এ তথ্য নিশ্চিত করেছেন। শাহ ফুরকান বলেন, প্রফেসর ডা. আবুল মুকারিম ১০ দিন আগে থেকে জ্বর, কাশি ও শ্বাসকষ্টে ভুগছিলেন। এক সময় তাঁর নমুনা পরীক্ষা করা হলে করোনা পজিটিভ আসে। এর পর থেকে তিনি ইবনে সিনা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

শাহ ফুরকান বলেন, আমাদের হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তাঁর শারীরিক অবস্থার অবনতি হলে সিএমএইচে নেওয়া হয়। গতকাল রাত ১১টার দিকে তিনি করোনায় আ’ক্রা’ন্ত হয়ে মা’রা যান। তার মৃ’ত্যু’তে পুরো ইবনে সিনা মেডিকেল কলেজ হাসপাতাল শোকাহত।

সাধারণ ছুটির মেয়াদ ঈদ পর্যন্ত বাড়তে পারে

করোনা’ভা’ইরাসের প্রাদুর্ভাব বাড়তে থাকায় এবং ঈদের আগে মাত্র চারটি কর্মদিবসের জন্য অফিসগুলো না খুলে সাধারণ ছুটির মেয়াদ আসন্ন ঈদুল ফিতরের ছুটি পর্যন্ত বর্ধিত হতে পারে।

যোগাযোগ করা হলে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন আজ সোমবার বলেন, ‘এখনো এ বিষয়ে কোনো সিদ্ধান্ত পাইনি। প্রধানমন্ত্রী ছুটি বিষয়ে যদি সিদ্ধান্ত দেন, তাহলে ঈদ পরবর্তী সময় নিয়েই সিদ্ধান্ত নিবেন।

তবে বর্তমান সিমটম (লক্ষণ/উপসর্গ) বা যে অবস্থা, সবকিছু মিলিয়ে তো আমার মনে হয় ছুটি বাড়বে,’ যোগ করেন প্রতিমন্ত্রী।

ছুটির বিষয়ে কবে নাগাদ সরকারের সিদ্ধান্ত জানানো হতে পারে জানতে চাইলে জনপ্রশাসন প্রতিমন্ত্রী বলেন, ‘কাল (১৩ মে)-পরশুর (১৪ মে) মধ্যে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা যায়, ঈদের আগে মাত্র চারটি কর্মদিবস রয়েছে। সে হিসাবে চারদিনের জন্য অফিস খুলে আরো সমস্যা হতে পারে। এজন্য ওই চারদিন এবং ঈদের বন্ধসহ ঈদ পরবর্তী সময় পর্যন্ত ছুটির ঘোষণা আসতে পারে।

ছুটির ক্যালেন্ডার অনুযায়ী, ২১ মে শবে কদরের ছুটি রয়েছে, ২২ মে এবং ২৩ মে সাপ্তাহিক ছুটি এবং ২৪ থেকে ২৬ মে পর্যন্ত ঈদের ছুটি রয়েছে। করোনাভাইরাসের সংক্রমণ রোধে সরকারি-বেসরকারি অফিসসমূহ প্রথম দফায় ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত ছুটি ঘোষণা করা হয়। পরবর্তীতে তা কয়েক ধাপে ১৭ মে পর্যন্ত বর্ধিত করা হয়েছে।

করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় ৯৬৯ জন শনাক্ত হওয়ায় প্রা’ণ’ঘা’তী এ ভা’ইরাসে আজ মঙ্গলবার পর্যন্ত আ’ক্রা’ন্তে’র সংখ্যা বৃদ্ধি পেয়ে ১৬ হাজার ৬৬০ জনে দাঁড়িয়েছে। আরো ১১ জনের মৃ’ত্যু’র মধ্যদিয়ে মৃ’তে’র সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৫০ জনে।

স্বাস্থ্য অধিদপ্তরের কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) ডা. নাসিমা সুলতানা এসব তথ্য জানান। তিনি জানান, গত ২৪ ঘণ্টায় মোট ছয় হাজার ৮৪৫টি নমুনা সংগ্রহ করা হয়েছে এবং ছয় হাজার ৭৭৩টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

নতুন করে মা’রা যাওয়া ১১ জনের মধ্যে সাতজন পুরুষ এবং চারজন নারী বলে জানান নাসিমা সুলতানা। ঢাকার পাঁচজন, নারায়ণগঞ্জ ও নরসিংদীর একজন করে এবং সিলেট ও চট্টগ্রাম বিভাগে দুজন করে মা’রা গেছেন।

এ ছাড়া নতুন করে ২৪ ঘণ্টায় আরো ২৪৫ জন করোনাভাইরাস আক্রান্ত রোগী সুস্থ হওয়ায় মোট তিন হাজার ১৪৭ জন সুস্থ হয়েছেন বলেও জানান স্বাস্থ্য অধিদপ্তরের কর্মকর্তা।





Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button
Close
%d bloggers like this: