Uncategorized

একাধিক ধর্মীয় অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য গ্রেফতার ৬০ বিদেশি তবলিগি জামাতি – Kolkata24x7

ভোপাল: নিজামুদ্দিনের ঘটনার পর থেকেই নজরে রয়েছে তবলিগি জামাত। বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য এবার ৬০ জন তবলিগি জামাতের সঙ্গে যুক্ত বিদেশিকে গ্রেফতার করা হয়েছে।

শনিবার এক উচ্চপদস্থ আধিকারিক জানিয়েছেন, ভারতীয় দণ্ডবিধিতে ফরেনার্স আইন লঙ্ঘনের জন্য তাঁদের গ্রেফতার করা হয়েছে। এর আগে, ভিসার নিয়ম ভাঙার অপরাধে ভোপালের একাধিক পুলিশ স্টেশনে সাতটি মামলা দায়ের করা হয়েছে।

করোনা ভাইরাসের আবহে দিল্লির নিজামুদ্দিনে ধর্মীয় জমায়েতের পরথেকেই বারবার শিরোনামে এসেছে। ওই ঘটনার পর থেকে দেশে করোনা সংক্রমণ একধাক্কায় অনেকটা বেড়ে গিয়েছে। শুধু তাই নয়, এই সকল মানুষ দেশে-বিদেশের বিভিন্নপ্রান্তে ছড়িয়ে পড়েছে।

ট্যুরিস্ট ভীসা নিয়ে ভারতে এসে একাধিক ধর্মীয় অনুষ্ঠানে অংশগ্রহণ করেছেন। ওই ব্যাক্তিরা কাইরাগিশ্তান, উজবেকিস্তান, তানজানিয়া, সাঊথ আফ্রিকা, মায়ানমার এবং অন্যান্য দেশ থেকে এসেছিলেন। এদের মধ্যে অনেকে করোনা পরীক্ষায় পজিটিভ রেজাল্ট আসায় এতদিন কোয়ারেণ্টাইনে ছিলেন।

প্রসঙ্গত, নিজামুদ্দিন মার্কাজে তবলিগি জামাতের ধর্মীয় অনুষ্ঠানে দেশ-বিদেশের বিভিন্ন প্রান্ত থেকে মানুষ জমায়েত করেছিলেন। এই ঘটনার পরেই সেখান থেকে মানুষ বিভিন্নপ্রান্তে ছড়িয়ে পড়েছে।

গত মার্চের মাঝামাঝি সময়ে মার্কাজ নিজামুদ্দিনের ওই তবলিগি জামাতে ভারত ছাড়াও অন্যান্য দেশ থেকে মানুষ অংশ নেন। ছিলেন বাংলাদেশিও। সব মিলিয়ে প্রায় ৯ হাজার মানুষ যোগ দিয়েছিলেন ওই সমাবেশে। ভারতের একাধিক রাজ্যে রাজ্য সরকার ওই সমাবেশে যোগ দেওয়া ব্যক্তিদের খোঁজে তল্লাশি চালাচ্ছে।

নিজামুদ্দিনের ঘটনা সামনে আসার পর থেকেই মওলানা সাদের খোঁজ চলছিল। নিজামুদ্দিন মার্কাজের ঘটনা গোটা দেশে করোনা ভাইরাসের আতঙ্ককে তরান্বিত করেছে। তবলিগি জামাতের ধর্মীয় জমায়েতর পর থেকেই খুঁজে পাওয়া যাচ্ছে না নিজামুদ্দিন মার্কাজের প্রধান মওলানা সাদকে। তবে অনেক পর্যায়ের পরে সূত্র মারফত জানা যাচ্ছে মওলানা সাদ দিল্লিতেই আছেন, তবে কোয়ারেন্টাইনে।

ভারতে মোট সংক্রমণের একটা বিরাট অংশ দিল্লিতেই হয়েছে। নিজামুদ্দিন মার্কাজে তবলিগি জামাতের ধর্মীয় অনুষ্ঠানের পরে হু হু করে বেড়ে গিয়েছে সংক্রমণ। তাঁদের মধ্যে বিরাট অংশ ছড়িয়ে পরেছে দেশের বিভিন্ন প্রান্তে।





Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button
Close
%d bloggers like this: