Uncategorized

এই ৮টি সমস্যার একটিও যদি থাকে, তাহলে ক’রোনায় আপনার ঝুঁকি বেশি! » বিস্তারিত ভেতরে দেখুন

করোনা ভাইরাস বর্তমানে সারাবিশ্বে মহামা’রী আকারে ছড়িয়ে গেছে। বিশেষজ্ঞরা বলছেন, মৌসুমি ফ্লুর চেয়ে করোনা ভাইরাস ১০ গুণ বেশি মা’রণঘা’তী। আর আগে থেকেই যাদের শরীরে কিছু সমস্যা রয়েছে, করোনা ভাইরাসে আক্রা’ন্ত হলে তাদের ঝুঁ’কি বেশি।

যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিসের বিশেষজ্ঞরা বলছেন, ১৪ লাখ মানুষ করোনা ভাইরাসে আক্রা’ন্ত হওয়ার পর খারাপ পরিণতির শি’কার হওয়ার ঝুঁ’কিতে আছেন।

বয়স্কদের পাশাপাশি শারীরিকভাবে সম’স্যাগ্রস্ত লোকজন এই তালিকায় রয়েছেন। নিচের আটটির মধ্যে কোনো সমস্যা নিজের সঙ্গে মিলে গেলে বাড়তি সচেতন থাকার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। সেগুলো হলো-

১. ডায়াবেটিস : যাদের ডায়াবেটিস রয়েছে, অন্যদের তুলনায় তাদের করোনা আক্রান্ত হওয়ার ঝুঁ’কি বেশি। যুক্তরাজ্যের ডায়াবেটিস চিকিৎসক ডন হওয়ার্থ বলেন, করোনাভাইরাস বা কোভিড-১৯ ডায়াবেটিসে ভুগতে থাকা ব্যক্তিদের জন্য বি’প’জ্জ’নক।

যদি কারো ডায়াবেটিস থাকে এবং কাশি হয়, শরীরের তাপমাত্রা বেড়ে যায়, শ্বা’সক’ষ্ট হয়; তাহলে ব্লাড সুগার মাঝেমাঝেই পরীক্ষা করে দেখা দরকার।

২. হার্টের সম’স্যা : করোনা ভাই’রাসে আক্রা’ন্ত হলে ঝুঁ’কিতে থাকা ব্যক্তিদের তালিকায় দুই নম্বরে রয়েছে হার্টের রো’গীরা। কারণ, হা’র্টের সম’স্যায় ভুগতে থাকা রো’গীদের ইমিউন সিস্টেম এমনিতেই দু’র্ব’ল হয়ে থাকে। ভাইরাসে আ’ক্রা’ন্ত হলে তাদের শরীর শক্তিশালীভাবে তা প্রতিরো’ধ করতে পারে না।

৩. অ্যাজমা : ফুসফুসের বাইরে ও ভেতরে বাতাস যাতায়াতে সাহায্য করে আস্ট্রা। করোনা ভাইরাসে আ’ক্রা’ন্ত হলে শ্বা’সনা’লী ক্ষ’তিগ্র’স্ত হয়। যেহেতু অ্যা’জমা রোগীরা এমনিতেই এই সম’স্যার মধ্য দিয়ে যায়, করোনা ভাইরাস তাদের ঝা’মেলা আরো বাড়িয়ে দেয়।

ভিডিওটি দেখুন

বিশেষজ্ঞরা বলছেন, করোনা ভাইরাসে আক্রা’ন্ত হলে অ্যা’জমা রো’গীদের ইনহে’লার ব্যবহার করা উচিত। সচেতন না হলে প্রাণহা’নি ঘটতে পারে।

৪. ফুসফুসে সম’স্যা কিংবা য’ক্ষ্মা হলে : ফুসফুসে সম’স্যা থাকলে কিংবা য’ক্ষ্মা হলে করোনা ভাইরাসের সঙ্গে ল’ড়াই করা অনেক বেশি ক’ঠিন হয়ে যায়।

৫. ক্যান্সার : ক্যান্সারের রো’গীরা করোনা ভাইরাসে সবচেয়ে ঝুঁ’কির মধ্যে। আর আক্রা’ন্ত হলে সেরে ওঠা অনেক বেশি ক’ঠিন। তাদের দু’র্ব’ল ইমিউন সিস্টেমকে সহজে কা’বু করার সুযোগ হাতছাড়া করতে চাইবে না করোনা ভাইরাস।

৬. পাকস্থলীর সম’স্যা : যাদের হ’জমে সম’স্যা আছে এবং পাকস্থলী নিয়ে চ’রম বি’পাকে রয়েছেন, করোনাভাইরাস তাদের কাছে যমদূতের মতো। বিশেষজ্ঞরা বলছেন, যারা এ ধরনের সম’স্যায় ভু’গছেন, এ সময় তাদের বাড়তি সচেতন থাকা দরকার। করোনা ভাইরাসের সঙ্গে ল’ড়াই করার মতো ইমিউন সিস্টেম এ ধরনের সম’স্যায় ভু’গতে থাকা ব্যক্তিদের নেই।

৭. দু’র্বল ইমিউন সিস্টেম : বিশেষজ্ঞরা বলছেন, করোনা ভাইরাস মো’কাবেলার মতো কোনো ভ্যাকসিন এখন পর্যন্ত আবিষ্কার হয়নি। একে প্রতিরো’ধ করার একমাত্র উপায় ইমিউন সিস্টেম। এজন্য প্যারাসিটামল না খাওয়ার পরামর্শও দিয়েছেন তারা। তবে যাদের ইমিউন সিস্টেম দু’র্বল, তারা ঝুঁ’কিতে রয়েছেন।

৮. ধূমপান : বিশেষজ্ঞরা বলছেন, অন্যদের তুলনায় ধূমপায়ীরা করোনা ভাইরাসে আ’ক্রা’ন্তের ঝুঁ’কি ১৪ গুণ বেশি। সে কারণে এই দুঃস’ময়ে ধূমপান ছেড়ে দেওয়ার পরামর্শ দিয়েছেন তারা।

নিচের ভিডিওটি মিস করেন নি তো?



Post Views:

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button
Close
%d bloggers like this: