Uncategorized

আবুধাবি থেকে এসেছে ১৩ প্রবাসী বাংলাদেশির মৃ’ত’দে’হ ! –

বিশেষ কার্গো ফ্লাইটে সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবির বিভিন্ন মর্গে থাকা ১৩ প্রবাসী বাংলাদেশির মৃতদেহ দেশে পাঠাল আবুধাবিতে বাংলাদেশ দূতাবাস।

আজ ১৩ মে, বুধবার ইত্তেহাদ এয়ারলাইন্সের বিশেষ কার্গো ফ্লাইট ইওয়াই ৯২১- এ করে মৃ’ত’দে’হ’গু’লো দেশে পাঠানো হয়।

বিশেষ কার্গো ফ্লাইটটি স্থানীয় সময় আজ বিকেল ৪ টা ২ মিনিটে ঢাকা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। দেশে ফেরা এ সব মৃ’ত’দে’হ কভিড-১৯ এ আ’ক্রা’ন্ত নয়। তবে তারা হৃদরোগসহ অন্যান্য ব্যাধিতে আ’ক্রা’ন্ত হয়ে মা’রা গেছেন, যাদের অধিকাংশের বাড়ি চট্টগ্রামে।

আরব আমিরাত থেকে ১৩ প্রবাসীর মৃ’ত’দে’হ ঢাকায় পৌঁছার কথা নিশ্চিত করেছেন হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে প্রবাসী কল্যাণ ডেস্কের (কার্গো শাখা) কর্মকর্তা মো. কামরুজ্জামান।

এ নিয়ে আবুধাবি দূতাবাসের লেবার কাউন্সিলর মুহাম্মদ আবদুল আলিম মিয়া জানান, বিমান পরিসেবা বন্ধ থাকায় বাংলাদেশি মৃ’ত’দে’হ দেশে ফেরত পাঠানো সম্ভব না হওয়ায় কিছু মৃ’ত’দে’হ স্থানীয় হাসপাতালের ম’র্গে রক্ষিত ছিল।

আজ বুধবার আবুধাবি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ইত্তেহাদ ইওয়াই ৯২১ ফ্লাইটে ১৩টি মৃ’ত’দে’হ দেশে পাঠানো হয়। ফ্লাইটটি সকাল ৯ টা ৪৫ মিনিটে ঢাকা উদ্দেশে রওনা করে। তিনি আরও জানান, স্বাভাবিক অবস্থায় একটি মৃ’ত’দে’হ পাঠাতে তিন হাজার দিরহামের মতো খরচ হলেও বর্তমানে একেকটি মৃ’ত’দে’হ পাঠাতে এর দ্বিগুণ খরচ হচ্ছে।

কার্গোর হিসেবে প্রতি কেজিতে ৩৫ দিরহাম করে দিতে হচ্ছে। তার উপর একেকটি লা’শে’র পেছনে সময় দিতে হচ্ছে আট-দশ দিন করে। বিভিন্ন দপ্তরের সঙ্গে সমন্বয় করে এবং কার্গো ফ্লাইটগুলোকে অনেকটা চাপ প্রয়োগের মাধ্যমে এই লাশ দেশে পাঠানো হচ্ছে। আগামী কয়েক দিনের মধ্যে আরো দুই-তিনটি মৃ’ত’দে’হ দেশে পাঠানো হবে।

ফের বাড়ছে বিমান চলাচল নিষেধাজ্ঞার মেয়াদ

করোনাভাইরাসের বিস্তার রোধে আগামী ৩০ মে পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করায় বিমান চলাচলের নিষেধাজ্ঞার সময়সূচি আরও একধাপ বাড়তে পারে।

বেসামরিক বিমান চলচাল কর্তৃপক্ষ (বেবিচক) বুধবার এ তথ্য জানিয়েছে।

বেবিচকের কর্মকর্তারা জানান, করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে আগামী শনিবার পর্যন্ত প্রায় দেড়মাসের বেশি সময় ১৭টি আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ সব রুটে বন্ধ আছে যাত্রীবাহী ফ্লাইট। বুধবার সরকার সাধারণ ছুটির মেয়াদ বৃদ্ধি করে। এ কারণে বৃহস্পতিবার ফের বাড়তে পারে বিমান চলাচল নিষেধাজ্ঞার মেয়াদ।

এ ব্যাপারে বেবিচকের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম. মফিদুর রহমান বলেন, দিনদিন বাড়ছে করোনাভাইরাসের প্রাদুর্ভাব।

করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে আগামী শনিবার পর্যন্ত কয়েক দফা বৃদ্ধি করা হয় বিমান চলচল নিষেধাজ্ঞার সময়সূচি। প্রায় ড়েমাসের বেশি সময় ১৭টি আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ সব রুটে বন্ধ আছে যাত্রীবাহী ফ্লাইট।

তিনি বলেন, বুধবার সরকার কর্তৃক ঘোষণা দেওয়া হয় আগামী ৩০ মে পর্যন্ত সাধারণ ছুটির মেয়াদ। ফলে বিমান চলাচল এ নিষেধাজ্ঞার সময়সূচি আরও একধাপ বাড়তে পারে। তবে বৃহস্পতিবার এ বিষয়ে পুরোপুরি জানা যাবে।





Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button
Close
%d bloggers like this: